মেনু নির্বাচন করুন
পাতা

অফিস সম্পর্কিত

দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চলের মানুষের সাহিত্য-সংস্কৃতি চর্চা ও বিকাশের জন্য একটি বেতার কেন্দ্র চালুর নিমিত্তে ১৯৫৪ সালে রাজশাহী’র পূর্ব-দক্ষিণ প্রান্তে কাজলার আনসার ক্লাবে স্থাপন করা হয় ১ কিঃওঃ ট্রান্সমিটার। ১৯৫৬ সালে তা কাজলা কুঠিতে স্থানান্তর করা হয়। ১৯৬২ সালের ২০ জুলাই রাজশাহী’র মতিহারে স্থাপন করা হয় ১০ কিঃওঃ ট্রান্সমিটার। ১৯৬৩ সালের ০১ মার্চ এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে সেখান থেকে রাজশাহী বেতারের নিজস্ব  অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়। সেই সময় প্রতিদিন ২ ঘন্টার নিজস্ব  অনুষ্ঠান প্রচার করা হতো। ১৯৬৪ সালের ১৬ নভেম্বর কাজিহাটা থেকে ২ ঘন্টার নিজস্ব  অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়। ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর শুরু হয় পূর্ণাঙ্গ সম্প্রচার। ২০০৭ সালের ১৬ জুলাই থেকে  প্রথমবারের মতো এফ.এম সম্প্রচার শুরু হয় । ৩০ জুন ১৯৯০ সালে কাহালু, বগুড়ায় স্থাপিত হয় ১০০ কিঃওঃ ট্রান্সমিটার। প্রথম উদ্বোধনী অনুষ্ঠান ঘোষণা করেন:মরহুম রশীদুন্নবী ও আবুল হাসান মোঃ সাঈদ। উদ্বোধনী দিনের সঙ্গীত পরিবেশনায় ছিলান: আবদুল মালেক খান ও নাসরীন আহমেদ। প্রথম নিজস্ব নাটক:‘মতিহার’ প্রচার হয়েছিল ২৫ ডিসেম্বর, ১৯৬৩ সালে।

১৯৭১সালের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশ বেতার রাজশাহী কেন্দ্রে বেতার প্রকৌশলীঃ জনাব মহসিন আলী , দুইজন অফিস সহকারীঃ জনাদ হাবিবুর রহমান ও জনাব আব্দুল মতিন ও  এমএলএসএসঃ জনাব জয়নাল আবেদীন, শাহাদত বরণ করেন।

আমাদের মহান মুক্তিযুদ্ধে আসামান্য অবদানের জন্য বাংলাদেশ বেতারকে মুক্তিযুদ্ধের ২য় ফ্রন্ট বলে আখ্যায়িত করা হয়।

বাংলাদেশ বেতার রাজশাহী এই আঞ্চলের সাহিত্য ও সংস্কৃতি বিকাশে অসামান্য অবদান রেখে চলেছে।

মিডিয়াম ওইয়েভ. ২৭৭.৭৭ ৩৫৪.৬০মি. এবং ১০৮০ ও ৮৪৬কি.হা. , এফ.এম. ১০৪মে.হা, ৮৮.৮.মে.হা ও অ্যাপের মাধ্যমে বিশ্বব্যাপী বাংলাদেশ বেতার রাজশাহী তার অনুষ্ঠান প্রচার করছে।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter